Breaking News

কঙ্গোর ‘সোনার পাহাড়’, বাজেয়াপ্ত করল সরকার

নিজস্ব প্রতিবেদন: কঙ্গোর ‘সোনার পাহাড়’ আর স্থানীয়দের হাতে রাখা যাবে না। কারণ হতে পারে কালোবাজারি। তাই স্থানীয়দের সরিয়ে খননকার্য বন্ধ করল প্রশাসন। বাজেয়াপ্ত করা হল গোটা পাহাড়। খননকার্য বন্ধ করতে জারি করা হয়েছে কড়া নির্দেশিকা। যা মানলেই কড়া শাস্তি দেওয়া হবে।

দিন দুয়েক ধরেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোর একটি ভিডিও। যেখানে দেখা যাচ্ছে স্থানীয় বাসিন্দারা  কোদাল বেলচা নিয়ে ছুটে যাচ্ছেন পাহাড়ের দিকে। সেখানে গিয়ে রুদ্ধশ্বাসে পাথর মাটি খুঁড়ে খোঁজ করছেন সোনার।

ভিডিও ছবিতে দেখা যাচ্ছে, সোনার সন্ধান পেতে মাটি জলে ধুঁয়ে পরিষ্কার করে বিশ্বব্যাপী দামী প্রিয় ধাতুর খোঁজ করছেন তাঁরা।  সোশ্যাল মিডিয়ায় এই ছবি ভাইরাল হতেই সোনার পাহাড় দেখে হতবাক নেটপাড়া। বেশ অনেকেই সোনা পেয়েছেন বলে খবর।

জানা গিয়েছে, আফ্রিকা মহাদেশের কঙ্গোর দক্ষিণ কিভু প্রেদেশের লুহিহি গ্রাম রয়েছে এই পাহাড়। যার ৬০ থেকে ৯০ শতাংশ সোনায় ভরপুর।

জানা জানি হতে পাহাড়ে উপচে পড়ে ভিড়। কাতারে কাতারে মানুষ পাহাড় কেটে খননকার্য শুরু করে। যে খবর প্রশাসনের কাছে পৌঁছানো মাত্রই ডিক্রি জারি করা হয়।  প্রশাসনের দাবি কালোবাজারি আটাকাতে পাহাড় বাজেয়াপ্ত করা হয়েছে।

প্রসঙ্গত, বিশেষজ্ঞের একটি দল ২০১৯ সালে জানিয়েছিল উত্তর কিভু, দক্ষিণ কিভু ও ইতুরি প্রদেশে খননকার্য চালালে সোনা পাওয়া যেতে পারে।

About Staff Reporter

Check Also

Corona-য় আক্রান্ত Ranbir Kapoor

করোনায় (Corona) আক্রান্ত রণবীর কাপুর (Ranbir Kapoor)। বর্তমানে মুম্বইয়ের (Mumbai) বাড়িতেই কোয়ারেন্টিনে রয়েছেন রণবীর। নিজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *